বাংলাদেশে ভারতের পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধের সিদ্ধান্তে  বিপ্লবী ওয়ার্কার্স পার্টির ক্ষোভ

নিজস্ব প্রতিনিধিঃ কোনো পূর্ব ঘোষণা ছাড়াই বাংলাদেশে ভারতের পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করার সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছে বিপ্লবী ওয়ার্কার্স পার্টি। দলটি বলেছে, কোনো সৎ ও বন্ধুপ্রতীম প্রতিবেশী দেশ হঠাৎ করে এ ধরনের পদক্ষেপ নিতে পারে না। যখন বলা হচ্ছে বাংলাদেশ-ভারত সম্পর্ক বন্ধুত্বের চরম শিখরে এবং ‘রক্তের সম্পর্কে বাঁধা’, তখন পেঁয়াজ রপ্তানি বন্ধের এমন ঘোষণা ভারতের অমানবিক আচরণের বহিঃপ্রকাশ।

গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক আরও বলেন, দুর্গাপূজা সামনে রেখে বাংলাদেশ যখন ভারতে ইলিশ রপ্তানির সুযোগ করে দিয়েছে, তখন পেঁয়াজ রপ্তানি বন্ধের ভারতের এমন ঘোষণা বন্ধুত্বের নিদর্শন নয়। এটা বাংলাদেশের

ওপর ভারতের চাপ সৃষ্টি করার কোনো কৌশল কিনা, সেটাও খতিয়ে দেখা দরকার।

তিনি বলেন, গত বছরও ভারত আকস্মিকভাবে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়ে বাংলাদেশের মানুষকে কষ্টের মধ্যে ঠেলে দিয়েছিল। এবারও কোনো আভাস-ইঙ্গিত ছাড়া তারা একই কাজ করল। ইতোমধ্যে চুক্তিকৃত পেঁয়াজ রপ্তানিতে বাধা না দেওয়ার জন্য ভারতের প্রতি আহ্বান জানান তিনি।

ভারতের এই পদক্ষেপের সুযোগ নিয়ে পেঁয়াজ সিন্ডিকেট যাতে দেশে অস্বাভাবিক হারে দাম বৃদ্ধি করতে না পারে, সে ব্যাপারে শুরু থেকেই কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয় বিবৃতিতে। একই সঙ্গে দেশের পেঁয়াজ উৎপাদনকারীদের সার্বিক সহযোগিতা দেওয়ার জন্যও সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

Comments are closed.

     এ বিভাগের আরো সংবাদ