ছয় দফা দাবিতে সাভারে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিনিধি সাভার:  সাভারে দুই মাসের বকেয়া বেতনসহ ছয় দফা দাবিতে বিক্ষোভ করছেন একটি পোশাক করাখানার শ্রমিকরা।

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) বেলা ১১টার দিকে সাভারের রানা প্লাজার স্তম্ভের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করে আজিম গ্রুপের গ্লোবাল গার্মেন্টস লিঃ ও গ্লোবাল আউটওয়ার লিঃ এর প্রায় দুই শতাধিক শ্রমিক।

শ্রমিকরা জানায়, আমাদের কারখানায় চার থেকে পাঁচ মাস মাস যাবৎ নিয়মিত বেতন-ভাতা এবং ওভারটাইমের টাকা দেওয়া হয় না। শ্রম আইন এর নিয়ম ভেঙে প্রতি মাসের ২৮ বা ২৯ তারিখে বেতন দেওয়া হয় তাও আবার ভেঙে ভেঙে। এই অবস্থায় গত মঙ্গলবার (২৪ ডিসেম্বর) অক্টোবর ও নভেম্বর মাসের বেতন চাইলে কর্তৃপক্ষ শ্রমিকদের অকথ্য ভাষায় গালাগালি করে এবং বহিরাগতদের দিয়ে মারধর করে দুপুর দিকে কারখানা থেকে তাদের বের করে দিয়ে আগামী শুক্রবার (২৭ ডিসেম্বর) পর্যন্ত কারখানা বন্ধ ঘোষণা করেন। এ অবস্থায় তারা কোনো উপাই না পেয়ে রানা প্লাজার সামনে এসে অবস্থান নিয়েছে।

এসময় তারা ছয় দফা দাবি জানিয়েছেন। দাবিগুলো হলো- আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে নভেম্বর ও অক্টোবর মাসের বকেয়া বেতন পাওনাসমূহ পরিশোধ করতে হবে, বহিরাগতদের দিয়ে শ্রমিকদের ওপর হামলার বিচার করতে হবে ও শ্রমিকদের উপর মামলা করা যাবে না, আহত শ্রমিকদের চিকিৎসা খরচ কারখানা কর্তৃপক্ষ কে দিতে হবে, প্রতি মাসের সাত তারিখের ভিতরে বেতন পরিশোধ করতে হবে, ছুটি সহ সকল আইনানুগ পাওনাদি সময়মতো পরিশোধ করতে হবে ও অবৈধ শ্রমিক ছাঁটাই বন্ধ করতে হবে।

এসময় উপস্থিত ছিলে‌ন-স্বাধীন বাংলা গার্মেন্টস কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় সহসভাপতি আল কামরান, বাংলাদেশ রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের আশুলিয়া থানা কমিটির সভাপতি জাহিদুর রহমান জীবন, বাংলাদেশ কৃষক শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি তুহিন চৌধুরী, সহ-সভাপতি আব্দুল মজিদ সরদার, বাংলাদেশ তৃণমূল গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আলমগীর শেখ লালন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য আহমেদ জীবন, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির সাভার থানা কমিটির সভাপতি শাহ্ আলম হোসাইন ,বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশনের আশুলিয়া থানা কমিটির সভাপতি ইসমাইল হোসেন ঠান্ডুসহ অন্যান্য নেতৃবৃন্দ।

Comments are closed.

     এ বিভাগের আরো সংবাদ